লার্নটাইমের পিছনের কথা

Learntime

আমরা যখন সবাই মিলে একটি স্টার্টআপ করার কথা ভাবছিলাম তখন আমরা বিভিন্ন এরিয়াগুলোকে টার্গেট করি । যেমন: উৎপাদন খাত ,সেবা খাত, শিক্ষা খাত প্রভৃতি । আমরা দেখলাম যদি শিক্ষা খাত নিয়ে কাজ করা যায় তাহলে উৎপাদন খাত এবং সেবা খাতের কার্যক্রমকে তরান্বিত করতে শিক্ষিত ও  দক্ষ  ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করা সম্ভব হবে যারা আগামী বিশ্বে সুদূরপ্রসারী অবদান রাখতে পারবে। 

এখন একটি প্রশ্ন আসতে পারে, এমন যে শিক্ষা নিয়ে সরকার কাজ করছে এক্ষেত্রে স্টার্টআপ বা নতুন করে বেসরকারী উদ্যোগের প্রয়োজন কেন এবং এর সম্ভাবনাই বা কেমন ? 

আমরা যদি দেখি আমাদের একাডেমিক শিক্ষা ব্যবস্থায় সময় উপযোগী তেমন কোন পরিবর্তন নেই, প্রায় ত্রিশ – চল্লিশ বছরের পুরোনো সিলেবাসেই শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় । যেখানে বিগত চল্লিশ বছরে মানুষের শিক্ষা ও কাজের ধরনের ঘটেছে ব্যাপক পরিবর্তন । তাছাড়া একাডেমিক শিক্ষা ব্যবস্তায় সমস্যা সমাধানের দক্ষতার চেয়ে মুখস্ত বিদ্যার ভিত্তিতে অর্জিত ফলাফলকে বেশি মূল্যায়ন করা হয় যা চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা প্রাপ্তি থেকে আমাদের আগামী প্রজন্মকে  বঞ্চিত করবে। সেই ভাবনা থেকেই সহ-শিক্ষা কার্যক্রম নিয়ে যাত্রা শুরু হয় লার্নটাইমের । 

আমাদের এই কার্যক্রমের আওতায় প্রথমে আমরা গণিত ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে কাজ শুরু করি । আমরা বিশ্বাস করি সমস্যা সমাধানের শক্তি প্রতিটি মানব সন্তানকে সাফল্য অর্জনের সর্বোচ্চ চূড়ায় পৌঁছে দেয় । সমস্যা সমাধানের ফলপ্রসূ চর্চা গণিত এবং প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখার মাধ্যমে সম্ভব। যেহেতু  আগামী বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের দিকে অগ্রসর হচ্ছে যা সম্পূর্ণ প্রযুক্তি নির্ভর । এই শিল্প বিপ্লবে অংশগ্রহণ করতে চায়লে তথ্য প্রযুক্তিতে শিক্ষিত এবং দক্ষ হওয়াটা জরুরি । এক্ষেত্রে প্রোগ্রামিং ল্যাংগুয়েজে দক্ষ জনশক্তি আগামী প্রজন্মের ভবিষ্যৎ এবং তারায় পরবর্তি প্রজন্মকে নেতৃত্ব দিবে । আমরা চাই বাংলাদেশের বর্তমান প্রজন্ম সমস্যা সমাধানের দক্ষতা অর্জন করে এবং প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে দক্ষ হয়ে  আগামী বিশ্বের রোল মডেলে পরিণত হোক । 

0 Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You May Also Like
Read More

অল্প সময়ের মধ্যে লার্নটাইমের সাফল্য অর্জনের কারণ

লার্নটাইম ২০১৯ সালে প্রতিষ্ঠার পর থেকে মাত্র দুই বছরের ব্যবধানে বিশ্বের ১৫ টি দেশে তাদের কার্যক্রম পৌঁছে দিয়েছে।…
Read More

টিউটর সার্ভিসে এজেন্সি মডেলের চেয়ে লার্নটাইম মডেল অধিক কার্যকর 

আসুন জেনে নেওয়া যাক এজেন্সি মডেল আসলে কী?   এজেন্সি মডেল মূলত কাজ করে নতুন টিউটর এবং নতুন স্টুডেন্টদের…