লার্নটাইমের অনলাইন ক্লাসগুলো থেকে যেভাবে শিখবেন 

আপনারা জানেন লার্নটাইম অনলাইনে  ওয়ান টু ওয়ান পদ্ধতিতে শিখিয়ে তাকে । যেখানে একজন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক থাকেন । শিক্ষকের কাছ থেকে খুব সহজে সকল সমস্যার সমাধান পাওয়া যায় এবং নিজের সকল দুর্বলতা শেয়ার করা যায় । যাইহোক লার্নটাইমের অনলাইন ক্লাসগুলো থেকে সফলভাবে কিছু শিখতে নিচের টিপস গুলো অনুসরণ করতে পারেন ,

১। কোর্স নির্বাচন করুন

আপনি আপনার চাহিদামত কোর্স নির্বাচন করুন । কোর্স নির্বাচনের সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তাহল, কোর্সটি করার প্রতি আপনার তীব্র আগ্রহ আছে কিনা, কোর্সটি আপনার জন্য সময় উপযোগী কিনা এবং কোর্সটি করার জন্য আপনার পর্যাপ্ত সময় আছে কিনা । 

২। অনলাই ক্লাসের সাথে সংশ্লিষ্ট সমস্ত প্রযুক্তিগত প্রয়োজনীয়তা নিশ্চিত করুন 

একটি অনলাইন কোর্স শুরু করার পূর্বে  আপনার প্রয়োজন হতে পারে এমন কোন নির্দিষ্ট সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সরঞ্জাম সহ সমস্ত প্রযুক্তিগত প্রয়োজনীয় বস্তু  আছে কিনা তা নিশ্চিত করুন  ৷ যদি আপনার কোর্সে অ্যাসাইনমেন্ট থাকে যা চালু করতে হবে, তাহলে একটি ফিজিক্যাল বা ক্লাউড-ভিত্তিক ব্যাক-আপ সিস্টেমের সাথে যুক্ত থাকতে পারেন। 

৩।একটি স্থিতিশীল, নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ নিশ্চিত করুন 

একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ অত্যাবশ্যক। সংযোগ বিচ্ছিন্ন হলে ক্লাসে মনযোগের বিচ্যুতি ঘটতে পারে । Wi-Fi-এর উপর নির্ভর না করে আপনার বাড়ির ইন্টারনেট সংযোগ উন্নত করতে আপনি অতিরিক্ত মডেম বা সিগন্যাল বুস্টার সংযুক্ত করতে পারেন। 

৪। ক্লাসের জন্য একটি সুন্দর পরিবেশ নিশ্চিত করুন    

ক্লাসকে উপভোগ্য বা প্রাণবন্ত করতে পড়ার স্থানের পরিবেশ সুন্দর রাখতে হবে । চোখের চাপ এড়াতে পর্যাপ্ত আলো এবং কোনো অস্বস্তি এড়াতে একটি আরামদায়ক চেয়ার এবং ডেস্ক উভয়ই রয়েছে তা নিশ্চিত করুন। এমন একটি স্থান পছন্দ করুন যা শান্ত এবং যেখানে বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই ।

৫। নিয়ামানুবর্তিতা নিশ্চিত করুন 

ক্লাস শুরু হওয়ার ১০ মিনিট আগেই কম্পিউটারের সামনে বসে বিদ্যুৎ এবং ইন্টারনেট সংযোগ ঠিক আছে কিনা তা চেক করুন । আপনি যে অ্যাপ ব্যবহারে করে ক্লাস করবেন তাতে আপনার একসেস আছে কিনা তা যাচাই করুন । ক্লাস শুরু ২ মিনিট আগেই ক্লাসে আপনার অবস্থান নিশ্চিত করুন । কোর্স শেষ না হওয়া পর্যন্ত  নিয়মিত ক্লাস করুন এবং সংশ্লিষ্ট কোর্সের জন্য প্রয়োজনীয় সময় বরাদ্দ করুন । 

৬। ক্লাস লেকচার সংরক্ষণ করুন 

ক্লাস শেষ হওয়ার পর আপনাকে ক্লাসের যে ভিডিও লিংক পাঠানো হবে তা সাথে সাথে ডাউনলোড করে আপনার ডিভাইসে সংরক্ষণ করুন । লেকচার সংশ্লিষ্ট ডকুমেন্টও সংগ্রহ এবং সংরক্ষণ করুন । 

৭। নিয়মিত চর্চা করুন 

প্রতিটি ক্লাসে যা পড়ানো হয় এবং যে কাজগুলো দেওয়া হয় তা নিয়মিত করেফেলুন । প্রতি দিনের কাজ প্রতি দিন শেষ করুন । আজকের কাজ আগামীকাল করার জন্য ফেলে রাখবেন না। যে কাজ করতে সমস্যা হবে তা সমাধান করতে লার্নটাইমের সাপোর্ট টিমের সহযোগীতা নিন ।  

৮। অধ্যয়নের মাঝে বিরতির সময় নির্ধারণ করুন

অধ্যয়নের  ফাঁকে ফাঁকে বিরতি নেওয়া আপনাকে আপনার শেখার দিকে মনোনিবেশ করতে সহায়তা করবে। কিছু মৃদু শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত করা, যেমন বাইরে হাঁটতে যাওয়া, আপনাকে পুনরুজ্জীবিত বোধ করতে এবং আরও শক্তি এবং ফোকাস নিয়ে আপনার পড়াশোনায় ফিরে আসতে সহায়তা করতে পারে। আপনার অধ্যয়নের স্থান থেকে বিরতি নেওয়ার চেষ্টা করুন এবং, যদি সম্ভব হয়, এই বিরতির সময় পর্দার দিকে তাকানো এড়িয়ে চলুন।

৯।  নিজেকে পুরস্কৃত করুন  

আপনি যা করতে উপভোগ করেন তার সাথে নিজেকে পুরস্কৃত করা নিজেকে অনুপ্রাণিত রাখার একটি ভাল উপায় হতে পারে। যখনই আপনি একটি নির্দিষ্ট মাইলফলকে পৌঁছান বা একটি নির্দিষ্ট অধ্যয়ন অধিবেশনের জন্য আপনি যা পরিকল্পনা করেছিলেন তা সম্পন্ন করেন, নিজেকে ইতিবাচক কিছু দিয়ে পুরস্কৃত করুন। 

একটি কোর্স শেষ হয়েগেলে নিজেকে এগিয়ে রাখতে আপনার চাহিদা মত আরেকটি কোর্সে নিজেকে এনরোল করাতে পারেন । লার্নটাইমের সাথে থেকে নিজেকে সমৃদ্ধশালী করুন এবং বাঁচার মত বাঁচুন ।

0 Shares:
Leave a Reply

Your email address will not be published.

You May Also Like
Read More

বাংলা ভাষা শেখার গুরুত্ব এবং লার্নটাইমের ভাষা শিক্ষা কার্যক্রম 

মাতৃভাষার প্রতি মানুষের ভালোবাসা চিরন্তন। দূর বিদেশে অনেকে স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন যাদের মাতৃভাষা বাংলা । বাংলাভাষী মানুষ…