প্রোগ্রামিং শেখা পাইথন দিয়ে শুরু করা উচিত 

ডিজিটাল প্রযুক্তির এই যুগে, কোড শেখার  গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে  । কোডিং এখন আর শুধু প্রোগ্রামার এবং কম্পিউটার বিজ্ঞানীদের জন্য নয়, বরং যেকোনো ক্ষেত্রেই এটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ।  আজকাল  বহু প্রোগ্রামিং ভাষার মধ্যে কোনটি শিখতে হবে তা নির্ধারণ করা কঠিন । যদি আপনার বাচ্চারা কোডিং শিখতে আগ্রহী হয়, তাহলে আপনার সন্তানের আগ্রহের উপর ভিত্তি করে কিছু নির্বাচন করা ভাল হবে – বিশেষত পাইথনের মতো সহজে শেখার ভাষা।

পাইথন শিশু-বান্ধব একটি কোডিং ভাষা । পাইথন প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলি শিখতে পাঁচ থেকে ১০ সপ্তাহ সময় লাগতে পারে। আপনি যদি এখন আপনার বাচ্চাদের একটি কোডিং হলিডে প্রোগ্রামের জন্য সাইন আপ করার কথা ভাবেন, তাহলে  নিচের  পাঁচটি কারণ  থেকে আপনি বুঝতে সক্ষম হবেন কেন পাইথন দিয়ে প্রোগ্রামিং ভাষা শেখা শুরু করা উচিত:

1. পাইথন সহজবোধ্য ভাষা 

 একটি প্রোগ্রামিং ভাষার সাথে প্রথম এনকাউন্টার যতটা সম্ভব সহজ হওয়া উচিত। অন্যান্য প্রোগ্রামিং ভাষার বিপরীতে, পাইথন শেখা সহজ। পাইথনের নির্দেশাবলী এবং সিনট্যাক্স (কোড কীভাবে লিখতে হবে তার নিয়ম) তুলনামূলকভাবে সহজ, যা শুরু করার জন্য কোডিং-এর পূর্ব অভিজ্ঞতা নেই এমন বাচ্চাদের জন্য সহজ করে তোলে। এটি কম বিরাম চিহ্ন ব্যবহার করে, এমনকি একটি ইন্টারেক্টিভ শেল রয়েছে যাতে আপনি আপনার প্রোগ্রামগুলি প্রবেশ করাতে পারেন এবং সেগুলি চালানো দেখতে পারেন। এর উপরে, পাইথনের বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার নিজের গেমগুলি তৈরি করার জন্য সাধারণ অ্যানিমেশনগুলিকে একত্রিত করতে দেয়।

2. পাইথন সেট আপ করা সহজ

কম্পিউটারে পাইথন ইনস্টল করা সহজ । আপনার কম্পিউটারে পাইথন সেট আপ করতে, আপনাকে যা করতে হবে তা হল সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে ৷ এই জন্য আপনার অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ সফ্টওয়্যার রিলিজটি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। পাইথনের সহজলভ্যতা আপনার বাচ্চাদের বাড়িতে কোডিং অনুশীলন করা সহজ করে তুলবে। 

3. কোডিংয়ে আগ্রহী বাচ্চাদের জন্য পাইথন দারুণ

যদিও কিছু বাচ্চা শব্দ এবং বিরাম চিহ্নের জটিল সংমিশ্রণের কারণে কোডিং দ্বারা অভিভূত বোধ করতে পারে, পাইথন প্রায় ততটা জটিল নয় যতটা এটি প্রদর্শিত হতে পারে। পাইথন হল শুরু করার জন্য আদর্শ কোডিং ভাষা যেহেতু এটির একটি অ্যাক্সেসযোগ্য কোডিং স্টাইল, সাধারণ ইংরেজিতে পাঠ্য-ভিত্তিক কমান্ড, অন্তর্নির্মিত সহায়তা মন্তব্য এবং প্রচুর ইন্টারনেট সংস্থান রয়েছে। ব্যবহারকারী-বান্ধব ডিজাইনের কারণে বাচ্চারা অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায় যথেষ্ট কম ধাপে কোডের লাইন লিখতে পারে।

4. পাইথন একাডেমিক পারফরম্যান্সে সাহায্য করে

পাইথন শুধুমাত্র বাচ্চাদের সৃজনশীল সমস্যা সমাধানে সাহায্য করে না, তারা সফ্টওয়্যার থেকে একাডেমিকভাবেও উপকৃত হতে পারে। পাইথন ইংরেজি কমান্ড ব্যবহার করে, যা আপনার বাচ্চাদের লেখার  দক্ষতা উন্নত করে দেয়। যখন তারা পাইথনের সাথে কোডিং শেখে, তখন এটি তাদের লেখায় আরও সংক্ষিপ্ত এবং কাঠামোগত হতে উৎসাহিত করে। বাচ্চাদের জন্য পাইথন ক্লাসগুলি তাদের গণিতের উন্নতি করতে সাহায্য করে, কেবল তাদের মজাদার উপায়ে আরও বিমূর্ত ধারণাগুলি কল্পনা করতে শেখায়। যদিও শ্রেণীকক্ষের সেটিংয়ে  তারা বাস্তব জীবনের পরিস্থিতিতে গণিত প্রয়োগ করার সুযোগ পায় না।

5. পাইথনের চাহিদা রয়েছে

পাইথন বর্তমানে সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার মধ্যে একটি। এটি শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যদিও আপনার সন্তানের ক্যারিয়ার সম্পর্কে চিন্তা করা এখনি খুব জরুরি নয় ,কারণ তারা বড় হওয়ার সাথে সাথে তাদের রুচি এবং পছন্দগুলি আলাদা হতে পারে। তবে অল্প বয়সে প্রোগ্রামিং শেখা  শুরু করলে ভবিষ্যতে তাদের সাফল্যের জন্য ব্যাপক সুযোগ পাবে। অধিকন্তু, এটি আজকাল কেবল প্রযুক্তিগত ক্ষেত্রেই কার্যকর নয়, এইভাবে বাচ্চাদের জন্য পাইথন শেখার সুবিধাগুলি ভবিষ্যতের বিভিন্ন কর্মসংস্থানের সুযোগের দিকে নিয়ে যেতে পারে!

বাচ্চাদের জন্য পাইথনের সুবিধা

পাইথনের সাথে কোডিং বাচ্চাদের সৃজনশীলতা এবং বিকাশকে উৎসাহিত করে তাদের পরীক্ষা করার অনুমতি দিয়ে এবং তাদের উদ্ভাবনের ক্ষমতার উপর আস্থা অর্জন করে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অটোমেশনের উত্থানের সাথে, গণনামূলক চিন্তাভাবনা এবং কোডিং সাক্ষরতা সমস্ত শিল্পে একবিংশ শতাব্দীর একটি প্রয়োজনীয় দক্ষতা হয়ে উঠবে।

লার্নটাইমে পাইথন প্রোগ্রামিং কোর্স চালু রয়েছে। এখান থেকে বিশ্বের প্রায় ১৫টি দেশের শিক্ষার্থীরা পাইথন শিখছে সাফল্যের সাথে। 

0 Shares:
Leave a Reply

Your email address will not be published.

You May Also Like
Read More

ছাত্রজীবনে যা  অর্জন করা উচিৎ 

বৈচিত্র্যময় জীবনে ধাপে ধাপে বহুমাত্রিক অভিজ্ঞতার সঞ্চার ঘটে । ছাত্রজীবন একটি গুরুত্বপূর্ণ ধাপ। ছাত্রজীবন শেষে যখন পেশাজীবনে প্রবেশ…
Read More

লার্নটাইমের অনলাইন ক্লাসগুলো থেকে যেভাবে শিখবেন 

আপনারা জানেন লার্নটাইম অনলাইনে  ওয়ান টু ওয়ান পদ্ধতিতে শিখিয়ে তাকে । যেখানে একজন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক থাকেন…
Read More

ছোটদের জন্য কোডিং ভাষা শেখার ক্ষেত্রে স্ক্র্যাচ কোডিং দিয়ে শুরু করা ভালো 

বাচ্চাদের জন্য কোডিং শেখা শুধুমাত্র ভবিষ্যত ক্যারিয়ারের প্রস্তুতির জন্যই দরকারী নয়, বরং  যৌক্তিক এবং সৃজনশীল চিন্তার দক্ষতা তৈরির…