ছোটদের জন্য কোডিং ভাষা শেখার ক্ষেত্রে স্ক্র্যাচ কোডিং দিয়ে শুরু করা ভালো 

বাচ্চাদের জন্য কোডিং শেখা শুধুমাত্র ভবিষ্যত ক্যারিয়ারের প্রস্তুতির জন্যই দরকারী নয়, বরং  যৌক্তিক এবং সৃজনশীল চিন্তার দক্ষতা তৈরির জন্যও উপকারী। কিন্তু এর সুস্পষ্ট সুবিধা থাকা সত্ত্বেও, কীভাবে বাচ্চাদের কোডিং শেখানো শুরু করবেন তা এখনও অনেক পরিবারের জন্য বিভ্রান্তিকর।

বিশেষ করে, আমরা অভিভাবকদের কাছ থেকে পাওয়া সবচেয়ে সাধারণ প্রশ্নগুলির মধ্যে একটি হল:

প্রথমে কোন কোডিং ভাষা শেখার মাধ্যমে আমার সন্তানের কোডিং শেখা শুরু করা উচিত?”

8-11 বছর বয়সী বাচ্চাদের জন্য, স্ক্র্যাচ দিয়ে কোডিং ভাষা শিক্ষা শুরু করা উচিৎ। আজকে আমরা জানব, স্ক্র্যাচ কী এবং কেন এটি ছোট বাচ্চাদের জন্য এত দুর্দান্ত! 

স্ক্র্যাচ হল একটি ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা যা এমআইটি মিডিয়া ল্যাব দ্বারা 2007 সালে তৈরি করা হয়েছিল। রঙিন ব্লকের সাথে এর ড্র্যাগ-এন্ড-ড্রপ ইন্টারফেস এটিকে শেখার জন্য সবচেয়ে স্বজ্ঞাত প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি করে তোলে। পাইথনের মতো প্রথাগত প্রোগ্রামিং ভাষার বিপরীতে যেখানে কোডারকে অবশ্যই কোড লিখতে হবে, স্ক্র্যাচ অল্পবয়সী এবং প্রাপ্তবয়স্কদের একইভাবে কোড ব্লকগুলিকে একসাথে সংযুক্ত করে সহজেই ইন্টারেক্টিভ গেম এবং প্রোগ্রাম তৈরি করতে সক্ষম করে।

স্ক্র্যাচ সাধারণত 8 বছরের বেশি বয়সী বাচ্চাদের জন্য সুপারিশ করা হয়। 5-7 বছর বয়সী বাচ্চাদের জন্য, ScratchJr হল একটি বিকল্প  যেখানে নিয়মিত স্ক্র্যাচের চেয়ে আরও সহজ এবং আরও বেশি স্বজ্ঞাত প্ল্যাটফর্ম রয়েছে।

যদিও 8-11 বছরের বাচ্চাদের জন্য স্ক্র্যাচ দুর্দান্ত, বড় বাচ্চারা এবং প্রাপ্তবয়স্করাও স্ক্র্যাচ ব্যবহার করতে পারে! ন্যূনতম কম্পিউটার বিজ্ঞানের অভিজ্ঞতার সাথে যে কেউ স্ক্র্যাচকে কোডিংয়ের একটি অ্যাক্সেসযোগ্য এবং বন্ধুত্বপূর্ণ ভূমিকা হিসাবে খুঁজে পাবে। প্রকৃতপক্ষে, অনেক কলেজ – যেমন UC বার্কলে – এমনকি স্ক্র্যাচ এবং অন্যান্য অনুরূপ ব্লক-ভিত্তিক ভাষাগুলি তাদের পরিচায়ক অংশ হিসাবে ব্যবহার করে।

আপনি যদি ইতিমধ্যেই কম্পিউটার প্রোগ্রামিং এর সাথে পরিচিত হন তবে আপনি এর পরিবর্তে পাইথন বা জাভা এর মত টেক্সট-ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা আরও বেশি উপকারী বলে মনে করতে পারেন। যদিও স্ক্র্যাচ শুরু করার একটি দুর্দান্ত উপায়, এই  প্রোগ্রামিং ভাষাগুলি আসলে কম্পিউটার বিজ্ঞানের চাকরিতে প্রতিদিন ব্যবহৃত হয়।

0 Shares:
Leave a Reply

Your email address will not be published.

You May Also Like
Read More

বাচ্চাকে জিনিয়াস হিসাবে গড়ে তুলার কৌশল 

‘প্র্যাকটিস মেকস এ ম্যান পারফেক্ট’ অর্থাৎ চর্চার মাধ্যমে, পরিশ্রমের মাধ্যমেই শুধু চূড়ান্ত সাফল্য বা দক্ষতা অর্জন করা সম্ভব…
Read More

পড়ালেখায় মনোযোগী হওয়ার নয়টি উপায় 

আমরা যারা পড়াশোনা করি অর্থাৎ শিক্ষার্থী তাদের সিংহভাগ মানুষের একটি সাধারণ সমস্যা হলো পড়াশোনায় মন বসেনা। পড়াশোনায় মন…