অনলাইন থেকে সফলভাবে শেখার আটটি কৌশল 

অনলাইন লার্নিং দিনে দিনে  অনেক লোকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে, তা সে অনলাইন ডিগ্রি প্রোগ্রাম গ্রহণকারী ছাত্রদের জন্যই হোক বা পেশাদার শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্যই হোক । লার্নটাইম দীর্ঘদিন ধরে অনলাইনে ওয়ান টু ওয়ান পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে । আমাদের অভিজ্ঞতার আলোকে অনলাইন থেকে সফলভাবে শেখার আটটি কৌশল নিচে বর্ণনা করা হল, 

১. লক্ষ্য স্থির করতে হবে  

এটা নিশ্চিত করুন যে কোর্সের জন্য আপনার যথেষ্ট পরিমাণ সময় আছে এবং আপনি ধারাবাহিকতা রক্ষা করতে পারবেন ।  যেকোন লাইভ টিচিং সেশনে সময়মত উপস্থিত থাকতে পারবেন । কোর্স শেষ না হওয়া পর্যন্ত লেগে থাকার দৃঢ় মনোভাব তৈরি করুন ।  

২. অনলাই ক্লাসের সাথে সংশ্লিষ্ট সমস্ত প্রযুক্তিগত প্রয়োজনীয়তা নিশ্চিত করতে হবে

একটি অনলাইন কোর্স শুরু করার পূর্বে  আপনার প্রয়োজন হতে পারে এমন কোন নির্দিষ্ট সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সরঞ্জাম সহ সমস্ত প্রযুক্তিগত প্রয়োজনীয় বস্তু  আছে কিনা তা নিশ্চিত হতে হবে  ৷ যদি আপনার কোর্সে অ্যাসাইনমেন্ট থাকে যা চালু করতে হবে, তাহলে একটি ফিজিক্যাল বা ক্লাউড-ভিত্তিক ব্যাক-আপ সিস্টেমের সাথে যুক্ত থাকতে পারেন। অধ্যয়ন সামগ্রী সংরক্ষণ সহ নিয়মিত আপনার কাজের ব্যাক আপ করার চেষ্টা করুন যাতে আপনি প্রয়োজনে অফলাইনে সেগুলি অ্যাক্সেস করতে পারেন । অর্থাৎ আপনার ডিভাইজে লেকচারগুলো সংরক্ষণ করে রাখতে পারেন যেন অফলাইনেও  সেগুলো পড়া যায় । 

৩. একটি স্থিতিশীল, নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে হবে

একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ অত্যাবশ্যক। সংযোগ বিচ্ছিন্ন হলে অনেক ক্ষতি হয়ে যেতে পারে , বিশেষ করে লাইভ শিক্ষাদানের সময়, যেমন ওয়েবিনার বা কর্মশালা।

Wi-Fi-এর উপর নির্ভর না করে আপনার বাড়ির ইন্টারনেট সংযোগ উন্নত করতে আপনি অতিরিক্ত মডেম বা সিগন্যাল বুস্টার সংযুক্ত করতে পারেন। 

৪. অধ্যয়নের জন্য একটি সুন্দর পরিবেশ নিশ্চিত করতে হবে   

অধ্যয়নকে উপভোগ্য বা প্রাণবন্ত করতে পড়ার স্থানের পরিবেশ সুন্দর রাখতে হবে । চোখের চাপ এড়াতে পর্যাপ্ত আলো এবং কোনো অস্বস্তি এড়াতে একটি আরামদায়ক চেয়ার এবং ডেস্ক উভয়ই রয়েছে তা নিশ্চিত করতে হবে। এমন একটি স্থান পছন্দ  করতে হবে যা শান্ত এবং যেখানে বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই ।

৫. কোর্স সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে 

একটি ভালো প্রতিষ্ঠান সফল অনলাইন শিক্ষার চাবিকাঠি। প্রতিষ্ঠান আপনার জন্য একটি  অধ্যয়ন পরিকল্পনা তৈরি করে দিবে এবং এর জন্য সময়সীমা নির্ধারণ করে দিবে যেন এই সময়ের মধ্যে আপনি আপনার প্রয়োজনী সব শিখতে পারেন । এই কাজে লার্নটাইম আপনাকে সহায়তা করতে পারে । একটি ক্যালেন্ডার তৈরি করুন যাতে আপনার সমস্ত সময়সীমা এবং গুরুত্বপূর্ণ কোর্সের তারিখগুলি অন্তর্ভুক্ত থাকে।

৬. অধ্যয়নের মাঝে বিরতির সময় নির্ধারণ করতে হবে 

অধ্যয়নের  ফাঁকে ফাঁকে বিরতি নেওয়া আপনাকে আপনার শেখার দিকে মনোনিবেশ করতে সহায়তা করবে। কিছু মৃদু শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত করা, যেমন বাইরে হাঁটতে যাওয়া, আপনাকে পুনরুজ্জীবিত বোধ করতে এবং আরও শক্তি এবং ফোকাস নিয়ে আপনার পড়াশোনায় ফিরে আসতে সহায়তা করতে পারে। আপনার অধ্যয়নের স্থান থেকে বিরতি নেওয়ার চেষ্টা করুন এবং, যদি সম্ভব হয়, এই বিরতির সময় পর্দার দিকে তাকানো এড়িয়ে চলুন।

৭. নিজেকে পুরস্কৃত করা 

আপনি যা করতে উপভোগ করেন তার সাথে নিজেকে পুরস্কৃত করা নিজেকে অনুপ্রাণিত রাখার একটি ভাল উপায় হতে পারে। যখনই আপনি একটি নির্দিষ্ট মাইলফলকে পৌঁছান বা একটি নির্দিষ্ট অধ্যয়ন অধিবেশনের জন্য আপনি যা পরিকল্পনা করেছিলেন তা সম্পন্ন করেন, নিজেকে ইতিবাচক কিছু দিয়ে পুরস্কৃত করুন। 

৮. অনলাইন আলোচনায় অংশগ্রহণ করতে হবে 

অনলাই আলোচনায় অংশগ্রহণ করার জন্য কোর্স সম্পর্কিত বিভিন্ন গ্রুপে এড হতে পারেন । সেখানে গ্রুপ মেম্বারদের সাথে কোর্স সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করতে পারেন । এর ফলে আপনি যা এখনো শিখেননি বা জানেননা তাও জানতে বা শিখতে পারবেন । 

0 Shares:
Leave a Reply

Your email address will not be published.

You May Also Like
Read More

ছোটদের জন্য কোডিং ভাষা শেখার ক্ষেত্রে স্ক্র্যাচ কোডিং দিয়ে শুরু করা ভালো 

বাচ্চাদের জন্য কোডিং শেখা শুধুমাত্র ভবিষ্যত ক্যারিয়ারের প্রস্তুতির জন্যই দরকারী নয়, বরং  যৌক্তিক এবং সৃজনশীল চিন্তার দক্ষতা তৈরির…
Read More

বাংলা ভাষা শেখার গুরুত্ব এবং লার্নটাইমের ভাষা শিক্ষা কার্যক্রম 

মাতৃভাষার প্রতি মানুষের ভালোবাসা চিরন্তন। দূর বিদেশে অনেকে স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন যাদের মাতৃভাষা বাংলা । বাংলাভাষী মানুষ…
Read More

লার্নটাইমের অনলাইন ক্লাসগুলো থেকে যেভাবে শিখবেন 

আপনারা জানেন লার্নটাইম অনলাইনে  ওয়ান টু ওয়ান পদ্ধতিতে শিখিয়ে তাকে । যেখানে একজন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক থাকেন…